অবুঝ ভালবাসার নজিরবিহীন গল্প, বান্ধবীর বিচ্ছেদ শোকে বান্ধবীর বিষপান!

Tista Tista

Express

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২০
প্রতীকি ছবি

মাসুম লুমেন, সম্পাদক তিস্তা এক্সপ্রেস:

“বন্ধু” দুটি অক্ষরের একটি শব্দ। শব্দটি ছোট হলেও একজন মানুষের জীবনে এ শব্দটির প্রভাব অনেক।

একজন মানুষের জীবনে বন্ধু আসে বিভিন্নভাবে, বিভিন্ন রূপে, বিভিন্ন বয়সের, বিভিন্ন শ্রেণীর, বিভিন্ন প্রকৃতির। কখনো সমবয়সী বন্ধু, কখনো ক্লাসমেট বন্ধু, কখনো বয়স্ক বন্ধু, কখনো ভাই বোন বন্ধু, সহকর্মী বন্ধু, অংশীদার বন্ধু, প্রতিবেশী বন্ধু ইত্যাদি। বন্ধু যেই হোক, তাকে ভালবাসতে না পেরে যদি বেছে নেয়া হয় বিষপান করে দুনিয়া থেকে চিরতরে বিদায় নেয়ার মতো একটি সিদ্ধান্ত, তাহলে?

এ এক নজিরবিহীন অবুঝ  ভালবাসার গল্প। মৌমিতার জন্য বিষপান করে বন্ধুত্বের অনন্য দৃষ্টান্ত গড়েছে বান্ধবী সুস্মিতা। এমনই এক বিরল বন্ধুত্বের ঘটনা ঘটেছে গাইবান্ধায়, যা রীতিমতো আশ্চর্যের, অভাবনীয় এবং বিরল।

স্থানীয় সূত্রে জানা যায়, পারিবারিকভাবে বান্ধবীর সাথে যোগাযোগে কিছুটা বিধিনিষেধ আরোপ করায় তা মানতে না পেরে আবেগে আপ্লুত হয়ে ৮ম শ্রেণি পড়ুয়া সুস্মিতা (ছদ্ম নাম) বিষ জাতীয় দ্রব্য পান করে অসুস্থ হয়ে পরে। চিকিৎসাধীন অবস্থায় বর্তমানে সে সুস্থ আছে। এদিকে সুস্মিতার প্রাণের স্পন্দন ৭ম শ্রেণি পড়ুয়া মৌমিতা (ছদ্ম নাম) সুস্মিতার এমন ঘটনায় নিরব ও বাকরুদ্ধ হয়ে গেছে বলেও জানা গেছে।

সুস্মিতার বাবা জানান, এই দুই বান্ধবী একসাথে থাকতে দূর অজানায় পাড়ি দিয়েছিল কয়েকদিন আগে। অনেক খোঁজাখুঁজি করে দুইদিন পর সুকৌশলে তাদের ফিরিয়ে আনতে সক্ষম হই। এরপর উভয়ের পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী তাদের মেলামেশায় বিধিনিষেধ মানতে বলা হয়। আর এতেই যেন মাথায় আকাশ ভেঙ্গে পরে যথেষ্ট মেধাবী মেয়ে সুস্মিতার। বন্ধুত্বের বন্ধনে বিচ্ছেদ অবশ্যম্ভাবী হয়ে ওঠায় বিষপানের পূর্বে নিজ পরিবার এবং মৌমিতার কাছে ক্ষমা চেয়ে নেয় বিশেষ সাফল্যের অধিকারীনি সুস্মিতা।  বন্ধুত্বের বিশ্বাস ও আস্থাকে পূঁজি করে তারা যে বন্ধুত্বের সূচনা করেছে তাতে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টিও কম হয়নি।

তারা উভয়ই মরণের পূর্ব মুহূর্ত পর্যন্ত বন্ধুত্বের এই অনন্য বন্ধন টিকিয়ে রাখতে চায় বলে জানান তাদের পরিবার। তাইতো, বন্ধুত্ব টিকিয়ে রাখতে মৌমিতার জন্য ত্যাগ-ভোগ যা কিছু প্রয়োজন, তাতে এতটুকু কার্পণ্য করেনি বান্ধবী সুস্মিতা।

শৈশব-কৈশোবের বন্ধুত্ব- কখনো কখনো মনের ভিতরে এমন বিশ্বাস ও আস্থার ভিত্তি তৈরি করে দেয়,  যেখানে জীবন কিংবা মরন কোনটাই সম্পর্কের চেয়ে খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। যেমন আস্থা ও ভালবাসার গভীরতার নতুন দৃষ্টান্ত গড়লো সুস্মিতা মোমিতা দুই বান্ধবী।

পুনশ্চঃ মিথ্যে আবেগের বাহক, বাস্তবতা বহির্ভূত সম্পর্ক কিংবা তোষামোদকারী বন্ধু ভয়ঙ্কর-সে দিকে দৃষ্টি রাখা চাই। মিথ্যা ভালবাসা, আশ্বাস বা প্রশংসা নয় বরং যে সমালোচনা করে, ভুল ধরিয়ে দেয় তাকেই বন্ধু ভাবুন । সৎ ও সত্যের বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ থাকুক চিরকাল।